মেথড হলো অবজেক্টের কার্যক্রম যা অবজেক্টের মাধ্যমে সম্পাদিত হয়।
অবজেক্ট মেথড হলো একটি অবজেক্ট প্রোপার্টি যার মধ্যে ভ্যালু হিসেবে একটি ফাংশন ডেফিনেশন থাকে।
প্রোপার্টি | ভ্যালু |
---|---|
firstName | Azizur |
lastName | Rahman |
age | 32 |
eyeColor | black |
fullName | function() {return this.firstName + " " + this.lastName;} |
মেথডগুলো হলো ফাংশন যা অবজেক্টের প্রোপার্টি হিসেবে থাকে।
অবজেক্ট মেথড তৈরির গঠনপ্রণালীঃ
kt_satt_skill_example_id=1265
অবজেক্ট মেথড এক্সেসের গঠনপ্রণালীঃ
kt_satt_skill_example_id=1266
আপনি fullName() কে person অবজেক্টের মেথড এবং fullName কে প্রোপার্টি হিসেবে বর্ণনা করবেন।
যখন fullName প্রোপার্টিকে () এর মাধ্যমে কল করা হবে তখন এটি ফাংশন হিসেবে এক্সিকিউট হবে।
এই উদাহরণটি person অবজেক্টের fullName() মেথডকে এক্সেস করেঃ
kt_satt_skill_example_id=1267
আপনি () ছাড়া fullName প্রোপার্টিকে এক্সেস করলে ইহা সম্পূর্ন ফাংশন ডেফিনেশন রিটার্ন করবেঃ
kt_satt_skill_example_id=1269
এই উদাহরণে স্ট্রিং অবজেক্টের toUpperCase() মেথড ব্যবহার করে একটি টেক্সটকে বড়হাতের অক্ষরে পরিণত করা হয়েছেঃ
kt_satt_skill_example_id=1271
কোড এক্সিকিউশনের পর x এর ভ্যালুঃ
kt_satt_skill_example_id=1273
অবজেক্টের জন্য মেথড যোগ করতে এর কনস্ট্রাক্টর ফাংশনে মেথড ডিফাইন করা হয়ঃ
kt_satt_skill_example_id=1275
changeName() ফাংশন name এর ভ্যালুকে person এর lastName প্রোপার্টিতে এসাইন করে।
kt_satt_skill_example_id=1277
আরও দেখুন...